ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

ইউক্রেনে অবস্থিত বাংলাদেশিরা দেশে ফিরবেন যেভাবে

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ১৯ মার্চ ২০২২ ০০:৫০

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ১৯ মার্চ ২০২২ ০০:৫০

মেডিকা সীমান্ত দিয়ে বাংলাদেশিরা দূতাবাস’র মাধ্যেমে দেশে ফিরছেন। ছবি: আরাফাতুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশিরা বিভিন্ন সময়ে, বিভিন্ন কারণে ইউক্রেনে পাড়ি জমিয়েছেন। ইউক্রেনে ঠিক এই মুহুর্তে কতজন বাংলাদেশি রয়েছেন তার সঠিক কোনো পরিসংখ্যান নেই৷ দেশটিতে বাংলাদেশের দূতাবাসও নেই৷ কিন্তু বর্তমান যুদ্ধের এই পরিস্থিতিতে পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস নাগরিকদের উদ্ধারে সহায়তা করছে। রাশিয়ার হামলা শুরুর পর থেকেই সাতটি পথে ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকছেন অভিবাসী, শরণার্থীরা।

বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা অনির্বাণ নিয়োগী গণমাধ্যমকে জানান, শুধু মেডিকা সীমান্ত দিয়েই ৩০০ থেকে ৫০০ জন বাংলাদেশি পোল্যান্ডে এসেছেন। তাদের ধারনা, ইউক্রেনে প্রায় দুই হাজার বাংলাদেশি ছিলো।

ইউক্রেন থেকে পোল্যান্ডে আসা অনেক বাংলাদেশিরা গণমাধ্যমকে জানিয়েছেন, তারা ইউক্রেনে পড়াশোনার করতেন। এর মধ্যে দেশটির মেডিক্যালসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীও রয়েছেন। আবার অনেকে দেশটিতে কাজের ভিসা নিয়ে নিয়মিত উপায়ে এসেছেন। কেউ কেউ এসেছেন অনিয়মিত উপায়ে। যাদের অনেকে দেশটির জেলখানা বা বন্দি শিবিরেও আটক ছিলেন। এখনও কয়েকজন আটক রয়েছেন বলে জানা যাচ্ছে।

ডয়চে ভেলে’র খবরে জলা হয়েছে, বর্তমানে এই বাংলাদেশিদের বেশিরভাগই হাঙ্গেরি, পোল্যান্ডসহ প্রতিবেশি ইইউ দেশগুলোতে চলে গেছেন৷ পোল্যান্ডে তাদের সাময়িক থাকা এবং দেশে যেতে চাইলে ফেরত পাঠানোর ব্যবস্থাও করা হয়েছে দূতাবাসের পক্ষ থেকে৷ কিন্তু এই মুহূর্তে বেশিরভাগই দেশে ফিরে যেতে রাজি নন৷

তবে ইউক্রেন আটকে পড়াদের জন্য হটলাইন নম্বর খুলেছে পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি এবং মলদোভা বাংলাদেশ মিশন।

যাদের স্লোভাকিয়া এবং হাঙ্গেরিতে সাহায্য প্রয়োজন তাদেরকে অস্ট্রিয়া, ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অফ মিশন রাহাত বিন জামান (+৪৩৬৮৮৬০৩৪৪৪৯২) এবং জুবায়দুল এইচ চৌধুরীর (+৪৩৬৮৮৬০৬০৩০৬৮) সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

রোমানিয়া এবং মলদোভাতে সাহায্যের জন্য রোমানিয়া বাংলাদেশের দূতাবাসের মীর মেহেদী হাসানের +৪০ (৭৪২) ৫৫৩৮০৯ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

পোল্যান্ডের জন্য পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের ওয়ারশ মাসুদুর রহমান (৪৮৭৩৯৫২৭৭২২), মাহবুবুর রহমান (+৪৮৫৭৯২৬২৪০৩), ফারহানা ইয়াসমিন (৪৮৬৯০২৮২৫৬১), বিল্লাল হোসেন (+৪৮৭৩৯৬৩৪১২৫) এবং রাব্বানির (+৪৮৬৯৬৭৪৫৯০৩) নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: