ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

মাধবপুরে ছাগলের খামার করে নিঃস্ব এক ব্যাক্তি

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২ ২০:০৮

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২ ২০:০৮

ছবি : সংগৃহীত

মাধবপুর (হবিগঞ্জ) থেকে : হবিগঞ্জের মাধবপুরে ছাগলের খামার করে নিঃস্ব হয়েছে এক ব্যাক্তি। ছাগল পালন করে লাভবান হওয়ার আশায় খামার স্থাপন করলেও এখন ওই ব্যাক্তি নিঃস্ব। একে একে ৩৩টি ছাগলের মৃত্যু হলেও বিচার পাননি ওই যুবক।

লিখিত অভিযোগ সুত্রে জানা যায়, মাধবপুর উপজেলার চৌমুহনী ইউনিয়নের রাজনগর গ্রামের মোঃ ফজলুর রহমানের ছেলে মোঃ দুলাল মিয়া তার বাড়ির পাশে ৩৪টি ছাগল নিয়ে একটি ছাগল খামার গড়ে তুলেন। গত জুন মাসে ছাগল গুলোকে পিপিআর ভ্যকসিন দেন উপজেলা প্রাণী সম্পদ অফিসের কর্মচারি যীশু দাস। প্রথম ডোজ ভ্যাকসিন দেওয়ার পর ৩৪টি ছাগলের পাতলা পায়খানা শুরু হয় এবং ৮টি ছাগল মারা যায়। বিষয়টি যীশু দাসকে জানালে তিনি পরবর্তীতে দুলাল মিয়ার বাড়িতে গিয়ে বাকি ২৬টি ছাগলকে দ্বিতীয় বার ভ্যাকসিন দেওয়ার পর আরো ২২টি ছাগল মারা যায়। একে একে ১টি ছাগল বাদে সকল ছাগল মারা যায়।

এ বিষয়টি দুলাল মিয়া যীশু দাসকে অবগত করলে যীশু দাস বলে তার কিছু করার নেই। দুলাল যা পাড়ে করার জন্য। এই ঘটনায় দুলাল মিয়া গত ১৭ জুলাই মাধবপুর উপজেলা নিবার্হী কর্মকর্তা ও প্রাণী সম্পদ কর্মকর্তার নিকট একটি লিখিত অভিযোগ করেন।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্ত আব্দুস সাত্তার বেগ জানান, ধারনা করা হচ্ছে পিপিআর রোগে আক্রান্ত হয়ে ছাগল গুলো মারা গেছে। মারা যাওয়ার ১৫/২০ দিন পর জানানো হয়েছে। তখন সেম্পল গুলো সংগ্রহ করা যায়নি। ঘটনার সঙ্গে সঙ্গে জানালে সেম্পল গুলো সংগ্রহ করে পরীক্ষা করে দেখা যেত কি কারনে ছাগল গুলো মারা গেছে। ক্ষতিগ্রস্ত খামারিদের প্রনোদনা আসলে দুলাল মিয়াকে সেই প্রনোদনা দেওয়া হবে।



আপনার মূল্যবান মতামত দিন: