ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

অভিমান ভুলে আজ প্রাক্তনকে ক্ষমা করার দিন

সেলিম সোহেল | প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২ ০৭:৪৫

সেলিম সোহেল
প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২ ০৭:৪৫

ফাইল ফটো

ক্ষমা একটি মহৎ গুণ। তাই চাইলে আজ কাউকে ক্ষমা করে দিতেই পারেন। কিন্তু, কাকে ক্ষমা করবেন ভেবে পাচ্ছেন না? এতো না ভেবে প্রাক্তনকে ক্ষমা করে দিন। কারণ আজ 'ইন্টারন্যাশনাল ফরগিভ অ্যান এক্স ডে'। দিনটির উদ্দেশ্যই হলো সব ভুলে প্রাক্তনকে ক্ষমা করে নিজেকে এগিয়ে নিয়ে যাওয়া।

বিচিত্র এই দিবসটি ২০১৮ সালে প্রথম শুরু হয়। চলে গেছে যে মানুষ ফেরার আকুতিকে উপেক্ষা করে, যেতে দিন তাকে। প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার এ দিবসে আরেকবার মনে করুন। যা আছে অভিযোগ, ক্ষোভ কিংবা ঘৃণা, সব ভুলে গিয়ে বলে দিতে পারেন- যাও, তোমাকে মাফ করে দিলাম, ভালো থেকো সব সময়। নানা কারণেই সম্পর্ক ভাঙ্গে। অনেকেরই তাদের সাবেক প্রেমিক বা প্রেমিকার প্রতি রাগ, ক্ষোভ, অভিমান অথবা প্রতিহিংসা রয়ে যায়। এ অভিযোগ ও ঘৃণাকে মুছে ফেলে দেওয়ার জন্য এ দিবসের আবির্ভাব।

প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিনের উদ্দেশ্য চলে যাওয়া বা হারিয়ে যাওয়া পছন্দের মানুষের প্রতি যেন ক্ষমাশীল হওয়া যায় এবং সবাই যেন সব অভিযোগ ভুলে সম্মানের চোখে তাকে দেখে। আর সুন্দর ভবিষ্যত কামনা করে। ফেলে আসা সময় ভুলে সামনে যাওয়ার পথে দিনটি এক শুভ বার্তা। সবাই যেন দিনটিতে প্রাক্তন প্রিয় মানুষটাকে জানাতে বা বলতে পারে- ক্ষমা করে দিলাম তোমায়।

যে কোনো সম্পর্ক একদিনে গড়ে ওঠে না। দীর্ঘ অপেক্ষা ও চেষ্টার ফলে একটা সম্পর্ক তৈরি হয়। আর সে সম্পর্ক নষ্ট হোক সেটা কেউ চায় না। হোক সেটা প্রেমিক-প্রেমিকা বা স্বামী-স্ত্রীর সম্পর্ক। সম্পর্ক টিকিয়ে রাখা একা কারও পক্ষে সম্ভব নয়। এতে দু’জনেরই চেষ্টা থাকা চাই। সবকিছুর পর ও বিভিন্ন কারণে সম্পর্ক ভেঙ্গে যায়। যা কেউ চায় না।

এই দিনটি আপনার পুরনো সম্পর্ককে মনে করিয়ে দিতে পারে। একইসঙ্গে সেখান থেকে বের হওয়ার একটি উপায় খুঁজতেও সহায়তা করবে। তাই দিনটি কতক্ষণ স্থায়ী তা কিন্তু ব্যাপার না। ব্যাপার হলো প্রাক্তনকে ক্ষমা করে দেওয়া। এজন্য একজন বন্ধুর পরামর্শ নিতে পারেন। তারপর সেই ব্যক্তিকে যিনি আপনার মনে কষ্ট দিয়েছেন তাকে ক্ষমা করে দিন। হয়তো এই কাজটি আপনার জন্য কঠিন হতে পারে। তবুও ক্ষমা করে দিন। এই ক্ষমা আপনাকে মানসিকভাবে শক্তি যোগাবে, আগামী দিনগুলো আরও সুন্দর করবে। আর শেষ কথা একটাই- 'ক্ষমা একটি মহৎ গুণ'।



আপনার মূল্যবান মতামত দিন: