ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

৪ দিনের সফরে ইউরোপে বাইডেন

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ২৪ মার্চ ২০২২ ২০:৫১

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ২৪ মার্চ ২০২২ ২০:৫১

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক : চার দিনের সফরে ইউরোপে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার ন্যাটোর একটি জরুরি বৈঠকে উপস্থিত থাকবেন বাইডেন। পরে জি-৭ ভুক্ত দেশগুলোর নেতৃবৃন্দ এবং ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে যোগ দেবেন। তারপর শুক্রবার ইউক্রেনের প্রতিবেশী পোল্যান্ড সফর করবেন। সেখানে দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেই দুদাই এর সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর প্রতিক্রিয়ায় নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্ররা। তাস্বত্ত্বেও পরিকল্পনামাফিক যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বারবার সামরিক সহায়তার আহ্বান জানাচ্ছেন। কিন্তু তার আহ্বানে সাড়া দিচ্ছে না যুক্তরাষ্ট্র। তৃতীয় বিশ্বযুদ্ধ শুরুর শঙ্কায় সরাসরি যুদ্ধে যোগ দেওয়া থেকে বিরত রয়েছে।

বুধবার রাতে জেলেনস্কি বাইডেনের সফর উপলক্ষ্যে নিজের প্রত্যাশার কথা জানান। তিনি বলেন, তিনটি গুরুত্বপূর্ণ সম্মেলন থেকে কে বন্ধু, কে অংশীদার এবং কারা অর্থের জন্য বিশ্বাসঘাতকতা করছে তা বোঝা যাবে। সূত্র: গার্ডিয়ান।



আপনার মূল্যবান মতামত দিন: