ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

তীব্র গ্যাস সংকটে ইউরোপ, জ্বালানি সাশ্রয়ের প্রস্তুতি

আল আমিন | প্রকাশিত: ৫ আগস্ট ২০২২ ২১:১৮

আল আমিন
প্রকাশিত: ৫ আগস্ট ২০২২ ২১:১৮

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক:  রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ গোটা ইউরোপে চরম জ্বালানি সংকট দেখা দিয়েছে। এর মধ্যেই মরার ওপর খাঁড়ার ঘা হিসেবে দেখা দিয়েছে টানা কয়েক সপ্তাহের গরম ও শুষ্ক আবহাওয়া। জার্মানি ও ফ্রান্সে জ্বালানি পরিবহনের ক্ষেত্রে গুরুত্ব রাখে- এমন কয়েকটি ইউরোপীয় নদীর পানির স্তরও নেমে গেছে।

গত মঙ্গলবার স্পেনের সরকার জানিয়ে দিয়েছে, এ শীতকাল থেকে কোনো ব্যবসা প্রতিষ্ঠান এর অভ্যন্তর ২৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে ঠান্ডা ও ১৯ ডিগ্রি সেলসিয়াসের ওপরে গরম করতে পারবে না।

আগামী ২০২৩ সালের নভেম্বর মাস পর্যন্ত এ ডিক্রি জারি থাকবে। এতে আরও বলা হয়েছে, ভবনে বাতি জ্বালিয়ে আলোকসজ্জা করা যাবে না, রাত ১০টার পর দোকানের জানালায় আলো জ্বালিয়ে রাখা যাবে না। এছাড়া দোকানগুলোকে ইলেকট্রিক ডিসপ্লের মাধ্যমে ভেতরের তাপমাত্রা সবসময় বাইরে প্রদর্শন করতে হবে বলেও আদেশ দেওয়া হয়েছে।

তবে এ ধরনের নিষেধাজ্ঞা স্পেনে নতুন কিছু নয়। দেশটিতে হাসপাতাল ছাড়া অন্যান্য সরকারি ভবনগুলো ইতোমধ্যে ২৭ ডিগ্রি তাপমাত্রার সীমা মেনে চলছে। কিন্তু বিদ্যুৎ সঞ্চয়ের এ মহাপ্রস্ততি বারবার স্পষ্ট করে মনে করিয়ে দিচ্ছে একটি হুমকির কথা। আর সেটি হচ্ছে- ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর বিশ্বব্যাপী তৈরি হওয়া তীব্র জ্বালানি সংকট।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে- এমন আশঙ্কায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা জ্বালানি ব্যবহার ১৫ শতাংশ কমানোর বিষয়ে রাজি হয়েছেন।

বার্লিন শহরের প্রশাসন অঙ্গীকার করেছে তারা এখন থেকে ১০ শতাংশ কম জ্বালানি খরচ করবে। এ জন্য শহরের অনেক বিখ্যাত স্থাপনায় রাতের বেলা অন্ধকারেই রাখছে কর্তৃপক্ষ।

ইতালি ও গ্রিসও সরকারি ভবনগুলোতে শীতাতপ নিয়ন্ত্রণের ক্ষেত্রে তাপমাত্রার ২৭ ডিগ্রি সীমা মেনে চলছে। যেসব দোকান এসি চালিয়ে দরজা-জানালা খোলা রাখে, গত জুলাই থেকে সেগুলোর জন্য ১৫০ ইউরো জরিমানার নিয়ম করেছে প্যারিস।

সূত্র: ব্লুমবার্গ।

বিদেশ বার্তা/ এএএ



আপনার মূল্যবান মতামত দিন: