ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

৩০ বছর পর নারী প্রধানমন্ত্রী পেল ফ্রান্স

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ১৭ মে ২০২২ ২১:৫৯

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ১৭ মে ২০২২ ২১:৫৯

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ ৩০ বছর পর ফ্রান্সে একজন নারী প্রধানমন্ত্রী হ‌চ্ছেন। সম্প‌তি প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হ‌য়ে দেশটির প্রেসিডেন্টের আসনে বসেছেন এমানুয়েল ম্যাক্রোঁ। তি‌নি ফ্রা‌ন্সের প্রধানমন্ত্রী হিসেবে এলিজাবেথ বোর্নের নাম ঘোষণা করেছেন। খবর সিএনএন’র।

ফরাসি প্রেসিডেন্টের ভবন এলিসি প্রাসাদের পক্ষ থেকে সোমবার (১৬ মে) একটি বিবৃতিতে বলা হয়, জিন ক্যাসটেক্সের পরিবর্তে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন এলিজাবেথ বোর্ন।

এর আগে বিদায়ী প্রধানমন্ত্রী জেন ক্যাসটেক্স প্রেসিডেন্টের কাছে তার পদত্যাগপত্র হস্তান্তর করেন। ২০২০ সালে আকস্মিক বাছাই হিসেবে প্রধানমন্ত্রী নিয়োগ পান জেন ক্যাসটেক্স।

এলিজা‌বেথ বোর্ন ফ্রান্সের পরিবেশ, পরিবহন ও শ্রম মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার দীর্ঘ রাজ‌নৈ‌তিক জীবনে বামপ‌ন্থী রাজনী‌তির সঙ্গে স‌ক্রিয়ভা‌বে জ‌ড়িত থাকলেও ২০১৭ সালে তি‌নি ম্যাক্রোঁর শি‌বিরে যোগ দেন।

এর আগে ফ্রান্সের সবশেষ নারী প্রধানমন্ত্রী ছিলেন এডিথ ক্রেসন। ১৯৯১ সালের মে মাস থেকে ১৯৯২ সালের এপ্রিল পর্যন্ত তিনি স্বল্প সময়ের জন্য দায়িত্ব পালন করেন। ওই সময়ে দেশটির প্রেসিডেন্ট ছিলেন ফ্রাঙ্কোইস মিত্তারান্ড।



আপনার মূল্যবান মতামত দিন: