ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

পদত্যাগের ঘোষণা দিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী

আল আমিন | প্রকাশিত: ২১ অক্টোবর ২০২২ ০৭:৩৭

আল আমিন
প্রকাশিত: ২১ অক্টোবর ২০২২ ০৭:৩৭

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: দায়িত্ব নেওয়ার ছয় সপ্তাহের মাথায় পদত্যাগের ঘোষণা দিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস। লন্ডনের স্থানীয় সময় আজ বৃহস্পতিবার দুপুরে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের সামনে জাতির উদ্দেশে ভাষণে পদত্যাগের ঘোষণা দেন তিনি।

যুক্তরাজ্যে দীর্ঘ দিন ধরে চলমান বিশৃঙ্খল রাজনীতির মধ্যে সেপ্টেম্বর মাসের ৬ তারিখ ক্ষমতা গ্রহণ করেন তিনি। তবে কনজারভেটিভ পার্টির এই নেতা কখনোই তার ক্ষমতা পাকাপোক্ত করতে পারেননি। বরং সার্বিক অবস্থার আরও অবনতি ঘটে।

ব্রিটেনের রাজনৈতিক ইতিহাসে লিজ ট্রাস সবচেয়ে স্বল্পস্থায়ী প্রধানমন্ত্রী। তিনি মাত্র ৪৫ দিন ক্ষমতায় ছিলেন। লিজ ট্রাস এরই মধ্যে রাজা চার্লসকে কনজারভেটিভ পার্টির নেতৃত্ব থেকেও সরে দাঁড়ানোর কথা জানিয়েছেন।


লিজ ট্রাস বলেন, অর্থনীতি ও আন্তর্জাতিক অঙ্গনে বিরাট এক অস্থিরতার সময়ে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্বে এসেছিলেন। যে প্রতিশ্রুতি দিয়ে তিনি কনজারভেটিভ পার্টির নেতা ও প্রধানমন্ত্রীর পদে এসেছেন, তা পূরণ করতে পারছেন না।

কেন পদত্যাগ করতে হলো লিজ ট্রাসকে?

কারণ প্রধানত দুটি। প্রথমতঃ লিজ ট্রাসের ঘোষিত অর্থনৈতিক কর্মসুচির ব্যর্থতা এবং দ্বিতীয়তঃ তার নিজ দলের এমপির মধ্যে আস্থা ও সমর্থন হারানো।

বিদেশ বার্তা/ এএএ



আপনার মূল্যবান মতামত দিন: