ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

গাজায় হতাহতের সংখ্যা লক্ষাধিক ছাড়িয়েছে

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৪ ১২:২৩

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৪ ১২:২৩

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বিগত ছয় মাস ধরে নির্বিচারে বোমা ও স্থল হামলা চালিয়ে আসছে ইসরায়েল। ইসরায়েলি হামলায় ইতিমধ্যে গাজায় এক লাখ ৭ হাজারের বেশি মানুষ হতাহত হয়েছেন। শনিবার (৬ এপ্রিল) এক এক্সবার্তায় এমন ভয়াবহ তথ্যের কথা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। খবর আলজাজিরার।

আন্তোনিও গুতেরেস বলেন, গত ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে এই যুদ্ধ ছয় মাস পার করেছে। যুদ্ধের কারণে সৃষ্ট মানবিক বিপর্যয় নজিরবিহীন। ১০ লাখের বেশি মানুষ চরম ক্ষুধার সম্মুখীন হয়েছেন।

তিনি বলেন, হামাসের হামলার পর ইসরায়েলের গত ছয় মাসের সামরিক অভিযান ফিলিস্তিনিদের জন্য বিরতিহীন মৃত্যু ও ধ্বংস নিয়ে এসেছে। এক লাখ ৭ হাজারের বেশি মিানুষ নিহত বা আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের অধিকাংশই নারী ও শিশু।

জাতিসংঘের মহাসচিব বলেন, গাজায় জীবন ছিন্নভিন্ন হয়ে গেছে। আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা ক্ষুণ্ণ হয়েছে।

এর আগে গত ৩ এপ্রিল প্রকাশিত এক প্রতিবেদনে গাজা উপত্যকায় ইসরায়েলি ধ্বংসযজ্ঞের এক ভয়াল চিত্র সামনে নিয়ে আসে জাতিসংঘ ও বিশ্বব্যাংক। ইসরায়েলি হামলায় যুদ্ধের মাত্র চার মাসে প্রায় সাড়ে ১৮ বিলিয়ন বা এক হাজার ৮৫০ কোটি ডলারের অবকাঠামো হারিয়েছেন ফিলিস্তিনিরা। এই ক্ষয়ক্ষতির পরিমাণ ২০২২ সালে অধিকৃত পশ্চিম তীর ও গাজার সম্মিলিত জিডিপির ৯৭ শতাংশের সমান।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। গত নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসরায়েলি বন্দিকে হামাস মুক্তি দিলেও এখনো তাদের হাতে ১৩০ জনের মতো বন্দি আছেন।

বর্তমানে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরায়েলের মধ্যে নতুন আরেকটি চুক্তি সম্পাদনে আলোচনা চলছে। এতে মধ্যস্থতা করছে কাতার, মিসর ও যুক্তরাষ্ট্র। এবারের আলোচনার মূল লক্ষ্য গাজায় যুদ্ধবিরত এবং হামাসের হাতে বন্দি ইসরায়েলিদের মুক্তি নিশ্চিত করা। এ ছাড়া এই চুক্তির আওতায় ইসরায়েলের কারাগারে আটক ফিলিস্তিনি বন্দিদেরও মুক্তি দেওয়া হবে।



আপনার মূল্যবান মতামত দিন: