ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

২০ দিনের ব্যবধানে কারাবন্দি থেকে প্রেসিডেন্ট

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ৩ এপ্রিল ২০২৪ ১৩:৪০

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ৩ এপ্রিল ২০২৪ ১৩:৪০

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: সেনেগালের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন বাসিরু দিওমায়ে ফায়ে। এর মধ্যে দিয়ে প্রেসিডেন্ট ম্যাকি সলের ক্ষমতার অবসান ঘটলো। যিনি দীর্ঘ ১২ বছর ধরে দেশটির শাসন করছিলেন।

মঙ্গলবার শপথ নেন ৪৪ বছর বয়সী ফায়ে। গত কয়েক মাস ধরে অনিশ্চয়তায় কেটেছে সেনেগালবাসীর।

তবে প্রেসিডেন্ট নির্বাচন ও গেল সপ্তাহে তাতে তরুণ ও প্রতিষ্ঠানবিরোধী প্রার্থী, যিনি ২০ দিন আগেও কারাগারে ছিলেন, তার বিজয় দেশবাসীর মধ্যে স্বস্তির অনুভূতি এনেছে যে, পরিবর্তন ঘটছে।

সংবাদ মাধ্যমটিতে বলা হয়, ২০২১ সালের মার্চ থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সেনেগালে হাজার হাজার মানুষকে গ্রেফতার করা হয়। বাসিরু দিওমায়ে ফায়েও ছিলেন তাদের মধ্যে একজন।

সেনেগালে এই নির্বাচন হওয়ার কথা ছিল গত ফেব্রুয়ারিতে। কিন্তু নির্বাচনী প্রচার শুরু হওয়ার কয়েক দিন আগে প্রেসিডেন্ট সল দেশটির ইতিহাসে প্রথমবারের মতো নির্বাচন স্থগিত করেন। দুর্নীতিবাজদেরও প্রার্থীর তালিকায় রাখার অভিযোগ তুলে ওই পদক্ষেপ নিয়েছিলেন তিনি। সমালোচকেরা এটাকে দেখেন, তার ক্ষমতা ধরে রাখার চেষ্টা হিসেবে।

পরে সেনেগালের সাংবিধানিক পরিষদ প্রেসিডেন্টের ওই সিদ্ধান্ত বাতিল করে ২ এপ্রিল তার সরকারের মেয়াদ শেষ হওয়ার আগে নতুন নির্বাচন আয়োজনের নির্দেশ দেয়।

২৪ মার্চের নির্বাচনে সেনেগালের ৭০ লাখ বাসিন্দার ৬৬ শতাংশ ভোটকেন্দ্রে গিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সূত্র: আল জাজিরা।



আপনার মূল্যবান মতামত দিন: