ঢাকা | মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

রাশিয়ার ২৬ হাজার সেনা নিহত

আল আমিন | প্রকাশিত: ১১ মে ২০২২ ০২:৫৯

আল আমিন
প্রকাশিত: ১১ মে ২০২২ ০২:৫৯

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক:  কিয়েভ দাবি করেছে সর্বশেষ ২৪ ঘণ্টায় ইউক্রেনে রাশিয়ার ৩৫০ জন সেনা নিহত হয়েছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ মঙ্গলবার এক ফেসবুক বার্তায় জানায়, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করার পর থেকে এখন পর্যন্ত রাশিয়া প্রায় ২৬ হাজার সেনা হারিয়েছে।

যুদ্ধের ৭৭তম দিন পর্যন্ত রাশিয়া ১ হাজার ১৭০টি ট্যাংক, ২ হাজার ৮০৮টি সাঁজোয়া যান, ১৯৯টি উড়োজাহাজ এবং ১৫৮টি হেলিকপ্টার হারিয়েছে। যুদ্ধ চলমান থাকায় এই সংখ্যা প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে বলেও জানিয়েছে ইউক্রেন।

তবে ইউক্রেনের দাবির বিষয়ে রাশিয়া তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা স্বতন্ত্রভাবে রাশিয়ার দাবি যাচাই করতে পারেনি। সূত্র: আল জাজিরা।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। এর পর দেশটির রাজধানী কিয়েভসব প্রায় জায়গায় হামলা চালায় রুশ সেনারা। কিন্তু কিছু দিন পরই যুদ্ধের লক্ষ্য পরিবর্তন করে রাশিয়া দোনবাস ও দক্ষিণাঞ্চলকে গুরুত্ব দেওয়ার কথা জানায় মস্কো। এর পরই কিয়েভের আশপাশ থেকে সেনা প্রত্যাহার করে নেওয়া হয়।

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের অফিস জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত কয়েক হাজার ইউক্রেনীয় নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও অনেকে। এ সময় বাধ্য হয়ে দেশ ছেড়েছেন ৫৫ লাখেরও বেশি ইউক্রেনীয়। সূত্র: আল-জাজিরা।

বিদেশ বার্তা/ এএএ



আপনার মূল্যবান মতামত দিন: