ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

আফগানিস্তানের দুরবস্থার জন্য যুক্তরাষ্ট্র দায়ী: জাতিসংঘ

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২২ ২০:৪৭

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২২ ২০:৪৭

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে মানবিক বিপর্যয়ের জন্য যুক্তরাষ্ট্র এবং তালেবান সরকারকে দায়ী করেছে জাতিসংঘ। দেশটিতে চলমান খাদ্য সংকট কাটিয়ে পরিস্থিতির উন্নতিতে আটকে রাখা ৭০০ কোটি ডলার ফিরিয়ে দিতে আবারো যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সোমবার (২৫ এপ্রিল এক প্রতিবেদনে বৈশ্বিক এ সংস্থাটি জানায়, আফগানিস্তানে নারীদের অধিকার বঞ্চিত হওয়ার মূল কারণ তালেবান সরকারের দেওয়া বিভিন্ন নিষেধাজ্ঞা। তালেবান আফগানিস্তানের ক্ষমতা পুনরায় দখলের পর থেকেই দেশটিতে নারী অধিকার খর্ব হচ্ছে বলে দাবি করে আসছে জাতিসংঘ। ক্ষমতা গ্রহণের পর নারীদের চলাফেরার স্বাধীনতা, শিক্ষার মতো বিষয়েও কঠোর হতে শুরু করে তালেবান। নারীদের প্রাথমিক স্কুল খুললেও উচ্চ মাধ্যমিক স্কুল এখনো বন্ধ রয়েছে দেশটিতে। এতে শিক্ষা অর্জন থেকে বঞ্চিত হচ্ছে নারীরা।

এদিকে বর্তমানে আফগানিস্তানজুড়েই চলছে তীব্র খাদ্য ও মানবিক সংকট। আর এই পরিস্থিতির জন্য তালেবান সরকার এবং দেশটির ওপর যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞাকে দুষছে জাতিসংঘ। তালেবান ক্ষমতা নেওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তানের ৭০০ কোটি ডলার জব্দের নির্দেশ দেন, যা এই সিদ্ধান্ত সংকটকে আরো ঘনীভূত করে বলেও জানায় সংস্থাটি।

সংস্থাটির প্রতিবেদন বলছে, আফগানিস্তানে প্রায় আড়াই কোটি মানুষ তীব্র খাদ্য সংকটে রয়েছে। পাশাপাশি বিগত ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরা চলছে দেশটিতে। এমন পরিস্থিতিতে সোমবার (২৫ এপ্রিল) সৌদি আরবের পাঠানো খাদ্য সহায়তা আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছেছে।



আপনার মূল্যবান মতামত দিন: