ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করলো আমেরিকার মেইন অঙ্গরাজ্য

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২৩ ০৯:৪৫

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২৩ ০৯:৪৫

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক : এবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রাথমিক ভোটাভুটির জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করলো আমেরিকার মেইন অঙ্গরাজ্য। প্রাথমিক এই নির্বাচন আগামী বছরের মার্চে অনুষ্ঠিত হবে।

মার্কিন ক্যাপিটল হিলে হামলার জন্য কলোরাডোর পর দ্বিতীয় অঙ্গরাজ্য হিসেবে ট্রাম্পের বিরুদ্ধে এই পদক্ষেপ নিল মেইন।

মার্কিন সংবিধানের আলোকে সাবেক মেইন আইন প্রণেতাদের একটি দল ট্রাম্পের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানালে সেক্রেটারি অব স্টেট শেন্না বেলোস এই পদক্ষেপ নেন।

মার্কিন সংবিধানের একটি ধারা অনুযায়ী, যুক্তরাষ্ট্রে আগে শপথ নিয়েছেন এমন ব্যক্তি কোনও ‘অভ্যুত্থান বা বিদ্রোহে’ জড়ালে তিনি আর পরবর্তীতে কোনও দায়িত্বে শপথ নিতে পারবেন না।

মেইন সেক্রেটারি অব স্টেট শেন্না বেলোস বলেছেন, ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনয়নের জন্য সবচেয়ে এগিয়ে থাকা ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালের নির্বাচনে ভোটার জালিয়াতি নিয়ে মিথ্যা তথ্য ছড়িয়ে দেওয়ার মাধ্যমে বিদ্রোহে উসকানি দিয়েছেন। এরপর তিনি ভোট বাতিল করতে নিজ সমর্থকদের ক্যাপিটল হিল অভিমুখে মিছিল নিয়ে যাওয়ার জন্য আহ্বান জানান। এই জন্যই তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

তবে মেইন অঙ্গরাজ্যের সুপ্রিম কোর্ট এই বিষয়ে চূড়ান্ত রায় না দেওয়া পর্যন্ত বেলোস তার সিদ্ধান্ত স্থগিত রেখেছেন।

তবে মেইনের এই পদক্ষেপ শুধুমাত্র ওই অঙ্গরাজ্যের প্রাথমিক নির্বাচনের জন্যই প্রযোজ্য। এর সঙ্গে আগামী বছরের নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া সাধারণ প্রেসিডেন্ট নির্বাচনের কোনও সম্পর্ক নেই। তারপরও বিষয়টি ট্রাম্পের সাধারণ প্রেসিডেন্ট নির্বাচনী প্রক্রিয়ায় প্রভাব ফেলতে পারে মনে করা হচ্ছে। সূত্র: রয়টার্স, দ্য গার্ডিয়ান, ফিন্যান্সিয়াল টাইমস।



আপনার মূল্যবান মতামত দিন: