ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

গাজায় প্রাণ হারিয়েছে ৩১ সাংবাদিক

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ১ নভেম্বর ২০২৩ ০৯:২৯

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ১ নভেম্বর ২০২৩ ০৯:২৯

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক : গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান সংঘর্ষে ৩১ সাংবাদিক নিহত হয়েছেন। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) এ তথ্য জানিয়েছে। সিপিজের দেওয়া তথ্য অনুযায়ী, নিহত সাংবাদিকদের মধ্যে ২৬ জন ফিলিস্তিনি নাগরিক, ৪ জন ইসরায়েলি এবং একজন লেবাননের নাগরিক।

এ সংঘাতে আহত হয়েছেন ৮ সাংবাদিক। সিপিজে জানিয়েছে, এখন পর্যন্ত ৯ জন সাংবাদিকের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। ধারণা করা হচ্ছে, তারা হয় নিখোঁজ হয়েছেন অথবা তাদের আটক করা হয়েছে।।

ইসরায়েল-হামাস সংঘাতে ফিলিস্তিনের খ্যাতনামা চলচ্চিত্র নির্মাতা রোশদি সররাজ নিহত হয়েছেন। এছাড়া সংঘাতে প্রাণ হারানো ইসাম আবদুল্লাহ ছিলেন রয়টার্সের বৈরুতভিত্তিক ভিডিওগ্রাফার। তিনি লেবানন সীমান্তের কাছে ইসরায়েলি হামলায় নিহত হন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের হামলায় সেখানে কমপক্ষে ১২৪ জন চিকিৎসাকর্মী নিহত হয়েছে। এছাড়া বিভিন্ন হাসপাতালের ২৫টি অ্যাম্বুলেন্সও ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে সেগুলো এখন আর কাজে লাগানো যাচ্ছে না। এছাড়া জ্বালানির অভাবে গাজায় ৩০টির বেশি হাসপাতাল বন্ধ হয়ে গেছে। 

এদিকে ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, ইসরায়েলের হামলা ৩ হাজার ৪০০ জন শিশু নিহত হয়েছে, আহত হয়েছে ৬ হাজার ৩০০ জন। অর্থাৎ গাজায় প্রতিদিনি ৪২০ জনের বেশি শিশু আহত অথবা নিহত হচ্ছে। এমন পরিস্থিতি আমাদের মানবিকতাকে নাড়া দিচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: