ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন: ডা. দীপু মনি

আল আমিন | প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২২ ০৫:৩১

আল আমিন
প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২২ ০৫:৩১

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

 

নিজস্ব প্রতিবেদক: আগামী বছর থেকে প্রাথমিকভাবে ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন কারিকুলামে পাঠদান করা হবে। এবং দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করারও সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন শিক্ষা কারিকুলাম (২০২৩ সাল) অনুযায়ী এ সিদ্ধান্ত নেয়া হয়।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শনিবার নির্বাচিত ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণিতে নতুন কারিকুলাম পাইলটিংয়ের জন্য নির্ধারিত পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠানে এই কথা জানান।

অনুষ্ঠানে তিনটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন বলেন, প্রাথমিকভাবে ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন কারিকুলামে পাঠদান করা হবে। এটা সফল হলে ২০২৩ সাল থেকে প্রাথমিকভাবে ষষ্ঠ, সপ্তম শ্রেণি থেকে বাস্তবায়ন করা হবে। আর ২০২৪ সাল থেকে অষ্টম ও নবম শ্রেণিতে এটি বাস্তবায়িত হবে।

মন্ত্রী বলেন, আমরা দেখব নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীরা দক্ষতাসম্পন্ন হচ্ছে কি না। যখন চতুর্থ শিল্প বিপ্লব বাস্তবায়নে শিক্ষার্থীদের থেকে ফিডব্যাক পাবো, তখন নিজেদের সার্থক মনে করবো।

দীপু মনি বলেন, ২০২৩ সালে যে দুটি শ্রেণির বইগুলো আমরা তৈরি করবো সেগুলো আমাদের প্রত্যাশা অনুযায়ী আরও ভালো হবে। এখন যে বইগুলো আমরা তৈরি করেছি তার থেকে আরও সুন্দর ও ভালো করবো।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম, এনসিটিবি সচিব নাজমা আক্তার, শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. তারিক আহসান প্রমুখ।

বিদেশ বার্তা/এএএ

 



আপনার মূল্যবান মতামত দিন: