ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

সমলিঙ্গ সম্পর্কের স্বীকৃতি, তবে বিয়ের বৈধতা পাবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২৩ ১৩:৫৬

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২৩ ১৩:৫৬

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: সমলিঙ্গে বিয়ের আইনি স্বীকৃতি সংক্রান্ত রায় ঘোষণা করতে গিয়ে এই সম্পর্ককে স্বীকৃতি দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। তবে সমলিঙ্গ বিয়ের পক্ষে সুপ্রিম কোর্ট রায় দেয়নি। এ বিষয়ে কেন্দ্রের কমিটিকে (সংসদের কমিটি) পদক্ষেপ করতে বলেছে শীর্ষ আদালতের সাংবিধানিক বেঞ্চ।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, সমলিঙ্গ সম্পর্কের বিভিন্ন সমস্যার সমাধানের জন্য কেন্দ্র যে কমিটি গড়েছে, এ বিষয়ে সেই কমিটির অগ্রসর হওয়া উচিত।

রায় পড়ে শোনাতে গিয়ে প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, বিবাহ নামক প্রতিষ্ঠানটি কোনও অনড়, অটল বিষয় নয়। বিবাহে বিবর্তন আসে।

তিনি আরও বলেন, ব্যক্তিগত স্তরে যে কোনো কাজকে আইনের ঊর্ধ্বে রাখা উচিত নয়। বিবাহ বর্তমানে যে স্বীকৃতি পেয়েছে, আইন না থাকলে তা সম্ভব হত না।

সমকামী কিংবা এলজিবিটিকিউ সম্প্রদায়ের যে কোনো মানুষকেই হেনস্থা বন্ধ করতে হবে বলে মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি বলেন, এই সম্প্রদায়ের কাউকে তাদের যৌন পরিচয় জানার জন্য থানায় তলব করা যাবে না। তারা বাড়ি ছেড়ে বেরিয়ে এলে তাদের সেখানে জোর করে ফেরানো যাবে না। এই সম্প্রদায়ের কারও বিরুদ্ধে অভিযোগ গ্রহণ করার আগে পুলিশকে প্রাথমিক ভাবে বিষয়টি খতিয়ে দেখতে হবে।

সমলিঙ্গে বিবাহ নিয়ে রায় ঘোষণা করতে গিয়ে ভারতের প্রধান বিচারপতি বলেন, জীবনসঙ্গী নির্বাচন করা প্রত্যেকের জীবনের অবিচ্ছেদ্য অংশ।

স্থানীয় গণমাধ্যমের খবর অনুসারে, টানা ১০ দিনর শুনানি পর্বের শেষে প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ গত ১১ মে রায় সংরক্ষিত রেখেছিল। মঙ্গলবার শেষ হয় সেই সময়সীমা।



আপনার মূল্যবান মতামত দিন: