ঢাকা | মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

মানবাধিকার লঙ্ঘনের দায়ে মিয়ানমারের ২২ ব্যক্তি ও ৪ প্রতিষ্ঠানের ওপর ইউ’র নিষেধাজ্ঞা

হাফিজুল ইসলাম | প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২২ ২৩:২১

হাফিজুল ইসলাম
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২২ ২৩:২১

ফাইল ছবি

 

মিয়ানমারের ওপর ইউরোপিয়ান ইউনিয়নের চতুর্থ দফা নিষেধাজ্ঞা জারি। ২০২১ সালের ১লা ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর সেখানকার চলমান গুরুতর পরিস্থিতি এবং মানবাধিকার লঙ্ঘনের পরিপ্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা।
নিষেধাজ্ঞার আওতায় রয়েছে দেশটির ২২ ব্যক্তি এবং ৪টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানায় ইউরোপিয়ান কাউন্সিল।
নিষেধাজ্ঞার এই নতুন তালিকায় রয়েছে সরকারের মন্ত্রী, প্রশাসনিক পরিষদের একজন সদস্য এবং কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সদস্যসহ মিয়ানমারের সামরিক বাহিনীর উচ্চপদস্থ ২২ কর্মকর্তা।

নিষেধাজ্ঞার এই ৪টি সংস্থার মধ্যে সরকারি প্রতিষ্ঠান যারা সামরিক বাহিনীকে অর্থ সহায়তা দিয়েছে এবং যেসব প্রাইভেট কোম্পানির সঙ্গে সামরিক বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা সরাসরি সংযুক্ত রয়েছে। এগুলো হলো এইচটিওও গ্রুপ, আইজিই (ইন্টারন্যাশনাল গ্রুপ অব এন্ট্রেপ্রেনারস), মাইনিং এন্টারপ্রাইজ ১ (এমই ১) এবং মিয়ানমা অয়েল অ্যান্ড গ্যাস এন্টারপ্রাইজ (এমওজিই)।
নিষেধাজ্ঞার তালিকায় যারা আছেন তাদের নাম এবং এ বিষয়ে সংশ্লিষ্ট আইনি কার্যক্রম ইউরোপিয়ান কাউন্সিলের জার্নালে প্রকাশিত হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এর মাধ্যমে নিষেধাজ্ঞার তালিকায় মোট ৬৫ ব্যক্তি এবং ১০টি প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত হলো। এই বিধিনিষেধের মাধ্যমে মিয়ানমারে ইউরোপিয়ান ইউনিয়নের পক্ষ থেকে আর্থিক সহায়তা স্থগিত এবং সামরিক সরকারের বৈধতা হিসেবে দেখা যায় এমন সব ধরনের সহায়তা বন্ধ হলো।

 



আপনার মূল্যবান মতামত দিন: