ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

২০২৫ সালে ২০০-তে উন্নীত হতে পারে পাকিস্তানের পরমাণু ওয়ারহেড

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩৯

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩৯

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক : পাকিস্তানের কাছে প্রায় ১৭০টি পারমাণু ওয়ারহেডের মজুদ রয়েছে। যা বর্তমান বৃদ্ধির হারে ২০২৫ সালের মধ্যে প্রায় ২০০-তে উন্নীত হতে পারে।

মার্কিন শীর্ষ পরমাণু বিজ্ঞানীদের হিসাবে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

পরমাণু বিজ্ঞানীদের বুলেটিন নিউক্লিয়ার নোটবুকে গত ১১ সেপ্টেম্বর প্রকাশিত রিপোর্টি বলা হয়, ‘আমরা অনুমান করি যে, পাকিস্তানের কাছে এখন আনুমানিক ১৭০টি ওয়ারহেডের পারমাণু অস্ত্রের মজুদ রয়েছে।

মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা ১৯৯৯ সালে অনুমান করেছিল যে, ২০২০ সালের মধ্যে পাকিস্তানের ৬০ থেকে ৮০টি ওয়ারহেড থাকবে। কিন্তু তারপর থেকে বেশ কয়েকটি নতুন অস্ত্র ব্যবস্থা তৈরি করা হয়েছে এবং এতে ধারণা করা হয় এই সংখ্যা আরো অনেক বেশী হবে।’ 

ফেডারেশন অফ আমেরিকান নিউক্লিয়ার সায়েন্টিস্টদের লেখা নিউক্লিয়ার নোটবুকটিতে প্রকাশ করা হয়।

ফেডারেশন অফ আমেরিকান সায়েন্টিস্টস নিউক্লিয়ার ইনফরমেশনের প্রকল্প পরিচালক হ্যান্স এম ক্রিস্টেনসেন, সিনিয়র রিসার্চ ফেলো ম্যাট কোর্দা এবং গবেষণা সহযোগী এলিয়ানা জনস এর কর্মীদের গবেষণাপত্র ও লেখা এটিতে প্রকাশিত হয়।

নিউক্লিয়ার নোটবুক ১৯৮৭ সাল থেকে ‘বুলেটিন অফ দ্য অ্যাটমিক সায়েন্টিস্টে’ পরমাণু অস্ত্র উৎপাদন ও মজুদ নিয়ে রিপোর্ট প্রকাশ করে আসছে।

বিজ্ঞানীরা বলেছেন, ‘আমাদের অনুমান যথেষ্ট অনিশ্চয়তার সাথে আসে কারণ, পাকিস্তান বা অন্যান্য দেশ তাদের পারমাণবিক অস্ত্রাগার সম্পর্কে খুব বেশি তথ্য প্রকাশ করে না।’ সূত্র : ইকোনমিক টাইমস।



আপনার মূল্যবান মতামত দিন: