ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

লেবানন ছাড়তে মার্কিন নাগরিকদের প্রতি দূতাবাসের আহ্বান

আল আমিন | প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২৩ ১৮:৫৫

আল আমিন
প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২৩ ১৮:৫৫

ফাইল ছবি

অনলাইন ডেস্ক: ইহুদিবাদী ইসরায়েলের সাথে লেবাননের ইসলামি প্রতিরোধকামী সংগঠন হিজবুল্লাহর দফায় দফায় সংঘর্ষের প্রেক্ষাপটে লেবানন ছেড়ে দেশে ফিরে যেতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন দূতাবাস।  

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইসরায়েলের বর্বর গণহত্যা ও অপরাধযজ্ঞের প্রতিবাদে হিজবুল্লাহ ইসরায়েলের বিরুদ্ধে সংঘাতে জড়িয়ে পড়ার ঘোষণা দিয়েছে।

গতকাল রবিবার মার্কিন দূতাবাস নাগরিকদের বৈরুতের রফিক হারিরি বিমানবন্দর দিয়ে আমেরিকায় ফিরে যাওয়ার উপায় খুঁজে বের করার পরামর্শ দিয়েছে। নিরাপত্তা ও জরুরি পরিস্থিতি বিবেচনা করে দূতাবাসের কর্মকর্তা এই পরামর্শ দিয়েছেন বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।

 

মার্কিন দূতাবাস এক বিবৃতিতে বলেছে, ‘অনিশ্চিত নিরাপত্তা পরিস্থিতির মধ্যে আমেরিকার যেসব নাগরিক লেবানন ছাড়তে চান তাদের উচিত এখনই দেশটি ত্যাগ করা। এখনো বাণিজ্যিক ফ্লাইট পাওয়া যাচ্ছে তবে ক্ষমতা কমে যাচ্ছে। ” 

বিবৃতিতে আরো বলা হয়েছে, যেসব মার্কিন নাগরিক লেবানন ত্যাগ না করার সিদ্ধান্ত নিয়েছেন, তাদের ‘জরুরি পরিস্থিতির জন্য জরুরি পরিকল্পনা’ প্রস্তুত করতে হবে।

এর আগে গত মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দপ্তর নিজ দেশের নাগরিকদের লেবানন থেকে দ্রুত সরে যাওয়ার নির্দেশ দিয়ে চার নম্বর সতর্কবার্তা উচ্চারণ করে।

সূত্র : মার্কিন দূতাবাস বৈরুত



আপনার মূল্যবান মতামত দিন: