ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

ইসরায়েলকে সহযোগিতায় সামরিক জাহাজ ও যুদ্ধবিমান পাঠাবে যুক্তরাষ্ট্র

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ৯ অক্টোবর ২০২৩ ১০:৪১

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ৯ অক্টোবর ২০২৩ ১০:৪১

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলের চলমান সংঘাতে ইসরায়েলকে সহযোগিতায় সামরিক জাহাজ ও যুদ্ধবিমান পাঠাবে যুক্তরাষ্ট্র। প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেন, ওয়াশিংটন বিশ্বাস করে, হামাসের সর্বশেষ হামলা সৌদি আরব ও ইসরায়েলের সম্পর্কের মধ্যে চিড় ধরাতে পারে। খবর আল-আরাবিয়া।

এক দশকের মধ্যে শনিবার ইসরায়েলের ভূখণ্ডে স্মরণকালের ভয়াবহ হামলা চালিয়েছে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। এরই প্রেক্ষিতে গতকাল রোববার গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এ ঘটনার মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধ শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সিএনএন এর প্রতিবেদনে বলা হয়েছে, হামলায় যুক্তরাষ্ট্রের তিনজন নাগরিক নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিকেন সিএনএন কে বলেন, ওয়াশিংটন আলাদাভাবে কতজন আমেরিকানকে হত্যা ও অপহরণ করা হয়েছে তা লিপিবদ্ধ করছে। এ সম্পর্কে আমার বিস্তারিত তথ্য যাচাই-বাছাইয়ের চেষ্টা করছি।

তিনি বলেন, আমাদের কাছে যে তথ্য এসেছে তাতে বলা হয়েছে কয়েকজন আমেরিকান হত্যাকাণ্ডের শিকার হয়েছে। তবে আমরা এ তথ্য যাচাই করছি। 

তিনি আরও বলেন, ইসরায়েলকে সহযোগিতা করার জন্য যুদ্ধাস্ত্র প্রদান করা হবে। এছাড়া রোববার থেকে নিরাপত্তা সহযোগিতা দেওয়া হবে। পেন্টাগন ওই অঞ্চলে যুদ্ধ বিমান পাঠাবে। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেন। এ সময় বাইডেন ইসরায়েলকে সর্বাত্মক সহযোগিতা করার কথা জানান। এদিকে যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসও ইসরায়েলের প্রেসিডেন্ট ইসহাক হারজগের সঙ্গে কথা বলেছেন।



আপনার মূল্যবান মতামত দিন: