ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

তৃতীয় মেয়াদে চীনের নেতা নির্বাচিত হলেন শি জিনপিং

আল আমিন | প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২ ০১:৪২

আল আমিন
প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২ ০১:৪২

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক:  তৃতীয় মেয়াদে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ২০তম কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন শি জিনপিং। রবিবার কমিটির প্রথম প্লেনারি সেশনে তাকে নেতা নির্বাচিত করা হয়। প্রতি পাঁচ বছর পর পর হওয়া চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেস এক সপ্তাহ চলার পর শনিবার (২২ অক্টোবর) শেষ হয়। খবর সিনহুয়ার।

২০১২ সাল থেকেই চীনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক পদে আছেন ৬৯ বছর বয়সী শি জিংপিং। ২০১৩ সাল থেকে চীনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণ করেন তিনি। মাও জেদংয়ের পর শিকে চীনের কমিউনিস্ট পার্টির সবচেয়ে ক্ষমতাধর নেতা হিসেবে বিবেচনা করা হয়।

তৃতীয় মেয়াদে চীনের নেতা নির্বাচিত হওয়ার পর শি জিনপিং রোববার (২৩ অক্টোবর) ‘নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের’ প্রতিশ্রুতি দিয়েছেন। বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে দলের নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা আমাদের ওপর যে আস্থা রেখেছেন তার জন্য আমি পুরো পার্টিকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।

এদিকে, বিবিসি জানিয়েছে, চীনের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শাংহাই পার্টি প্রধান লি কিয়াং। লি কেকিয়াংয়ের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন তিনি। নতুন পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটিতে লি কিয়াংয়ের পাশাপাশি আরও জায়গা পেয়েছেন ঝাও লেজি, ওয়াং হুনিং, চাই কি, দিং জুএক্সিয়াং ও লি শি।

বিদেশ বার্তা/ এএএ



আপনার মূল্যবান মতামত দিন: