ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

সৌদি ই-ভিসা: ওমরাহর চাহিদা বেড়েছে সংযুক্ত আরব আমিরাতে

আফরিন মৌসুমী | প্রকাশিত: ১১ নভেম্বর ২০২৩ ১৯:০০

আফরিন মৌসুমী
প্রকাশিত: ১১ নভেম্বর ২০২৩ ১৯:০০

ফাইল ফটো

ইন্টারন্যাশনাল ডেস্ক: ওমরাহর জন্য ই-ভিসা এবং সাশ্রয়ী মূল্যের প্যাকেজ প্রবর্তন অনেক বাসিন্দাকে বছরে কয়েকবার তীর্থযাত্রা করতে প্ররোচিত করেছে।

ওমরাহ অপারেটররা বিশ্বাস করেন যে এর ফলে সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের মধ্যে ভ্রমণ বৃদ্ধি পেয়েছে।

ই-ভিসা আমাদের আধ্যাত্মিক যাত্রার ক্রমবর্ধমান চাহিদা পূরণ করে সাশ্রয়ী প্যাকেজ ডিজাইন করতে প্ররোচিত করেছে,” রেহান আল জাজিরা ট্যুরিজমের শিহাব পরওয়াদ বলেছেন।

এই বাজেট-বান্ধব প্যাকেজগুলি জনপ্রতি মাত্র ৬০০ দিরহাম থেকে শুরু হয় এবং এটি শুধুমাত্র অর্থনৈতিক নয়, সুবিধাজনকও, কারণ এগুলি বাসে ভ্রমণের জন্য ডিজাইন করা হয়েছে৷  DoJoin অ্যাপ বাসে ভ্রমণ সহ এই ১০ দিনের প্যাকেজটি অফার করছে এবং এটি সেই বাসিন্দাদের জন্য যারা ইতিমধ্যে ১ বছরের ওমরাহ ই-ভিসা গ্রহণ করেছেন।

ওমরাহ হল একটি তীর্থযাত্রা যা বছরের যে কোন সময় করা যায়।  এতে কাবার চারপাশে ‘তাওয়াফ’, সাফা ও মারওয়াহ পাহাড়ের মধ্যে ‘সাই’ এবং পবিত্র মসজিদে প্রার্থনা সহ আচার-অনুষ্ঠান জড়িত। ওমরাহ শেষে, পুরুষরা তাদের মাথা ন্যাড়া করে ইহরাম থেকে বের হয়, যাকে ‘তাকসীর’ বলা হয়।

ওমরাহ তীর্থযাত্রার বর্ধিত চাহিদার কারণে, অপারেটররা ব্যক্তি, পরিবার, দম্পতি এবং সহকর্মীদের জন্য প্যাকেজ সজ্জিত করেছে।  অফার করা প্যাকেজগুলি হয় ওমরাহ ভিসা,১ বছরের ওমরাহ ই-ভিসা, অথবা ভিসা ছাড়াই (যার ইতিমধ্যেই ভিসা রয়েছে) অন্তর্ভুক্ত।  বাসে প্যাকেজ ৬০০ দিরহাম থেকে শুরু করে ১৭০০ দিরহাম পর্যন্ত চলে।  পারওয়াদ বলেন “প্যাকেজের খরচ আবাসন এবং খাবারের বিলাসিতা্র উপর নির্ভর করে"।

ফ্লাইটে প্যাকেজ শুরু হয় ২০০০ দিরহাম থেকে। পারওয়াদ বলেছেন, ফ্লাইটের টিকেটের উপর নির্ভর করে ফ্লাইটে একটি প্যাকেজের দাম ২০০০ দিরহাম থেকে শুরু হয়।  “মাঝে মাঝে আমরা আবুধাবি থেকে সস্তা বিমান ভাড়ায় করতে সক্ষম হই।  এভাবে প্যাকেজ খরচ অনেকাংশে কমে যায়।  যাইহোক, বর্তমান খরচ ৩০০০ দিরহাম থেকে শুরু হয়,” পরওয়াদ বলেন।

বিলাসবহুল প্যাকেজ

এই অপারেটররা তীর্থযাত্রার প্রক্রিয়াটিকে সুগম করেছে, যা পবিত্র যাত্রা করার ইচ্ছা আছে তাদের জন্য এটি অর্জনযোগ্য করে তুলেছে।  বিশেষজ্ঞরা বলেছেন যে অনেক বাসিন্দাই দিরহাম ৩৯০০ থেকে শুরু করে বিলাসবহুল প্যাকেজ পছন্দ করেন।

ট্যুরিজমের ব্যবস্থাপক কায়সার মেহমুদ বলেছেন “আমরা ওমরাহ ভিসা সহ বা ছাড়া বাসিন্দাদের জন্য কয়েকটি বিলাসবহুল প্যাকেজ তৈরি করেছি।  ভ্রমণটি দুবাই বা শারজাহ থেকে, কাবার নিকটবর্তী ফোর স্টার এবং ফাইভ স্টার হোটেলে এর জন্য যারা চান, তাদের জন্য আমরা এই ব্যবস্থা করে থাকি। 

বিশেষজ্ঞরা বাসিন্দাদের ভ্রমণের কমপক্ষে ১৫ দিন আগে সঠিক ফ্লাইট এবং বাসস্থান বুক করার এবং তাওয়াফের জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট করার আহ্বান জানিয়েছেন।

মেহমুদ বলেন, “কিছু কিছু এয়ারলাইন্স পর্যটকদের কাছে পর্যটক ভিসা রাখার অনুমতি দেয় না এবং ১ বছরের মাল্টিপল ওমরাহ ভিসার যাত্রী এই ফ্লাইটে উড়তে হবে”।

মেহমুদ উল্লেখ করেছেন যে অনেক তীর্থযাত্রী নিজেরাই যাত্রাপথ বুক করেন এবং পরে মক্কায় পৌঁছানোর পরে বাসস্থান বুক করার চেষ্টা করেন।  “অনেক হোটেল পবিত্র স্থানে প্রি-বুক করা আছে এবং কক্ষের প্রাপ্যতা খুব কম।  আরও তীর্থযাত্রীদের থাকার জন্য অনেক হোটেল তৈরি করা হচ্ছে,” বলেন মেহমুদ।

বিশেষজ্ঞরা আরও উল্লেখ করেছেন যে যারা ট্যুরিস্ট ভিসা বা মাল্টিপল এন্ট্রি ওমরাহ ভিসা নিয়ে ওমরাহ করতে চান তারা সৌদি আরবের যেকোনো বিমানবন্দরে অবতরণ করতে পারেন।  “একজনকে অবশ্যই ‘নুসুক অ্যাপে’ লগ ইন করতে হবে এবং ‘তাওয়াফ’ করার জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট, সময় এবং দিন বুক করতে হবে”, মেহমুদ বলেছিলেন। সূত্রঃ খালিজ টাইমস



আপনার মূল্যবান মতামত দিন: