ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

গাজা যুদ্ধে ‘কৌশলগত সাময়িক বিরতি’ঘোষণায় সম্মত ইসরায়েল

আল আমিন | প্রকাশিত: ৮ নভেম্বর ২০২৩ ১১:১৭

আল আমিন
প্রকাশিত: ৮ নভেম্বর ২০২৩ ১১:১৭

ফাইল ছবি

অনলাইন ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার যুদ্ধে ‘কৌশলগত সাময়িক বিরতি’ ঘোষণায় সম্মতি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে তিনি একথাও বলে দিয়েছেন- এটি কোনোভাবেই ‘যুদ্ধবিরতি’ হবে না।

মার্কিন টিভি চ্যানেল এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, এক ঘণ্টা বা তার কিছু বেশি সময় ছোটোখাট কৌশলগত বিরতি হতেই পারে; গাজায় ত্রাণ ও মানবিক সহায়তা পাঠানো এবং মুক্তি পাওয়া জিম্মিদের গাজা থেকে বের হতে যতক্ষণ সময় লাগবে, ততক্ষণ। কিন্তু আমি মনে করি না সেখানে একটি ‘সাধারণ যুদ্ধবিরতি’ হওয়ার কোনো সম্ভাবনা রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফিলিস্তিনের গাজায় ‘তিন দিনের বিরতি’ ঘোষণা করার জন্য তেল আবিবের প্রতি আহ্বান জানানোর পর নেতানিয়াহু ‘কৌশলগত সাময়িক বিরতির’র কথা বললেন।  

মঙ্গলবার নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে বাইডেন এই আহ্বান জানিয়ে বলেন, এই বিরতি হামাসের হাতে আটক ইসরায়েলি বন্দিদের মুক্তি নিশ্চিত করতে সাহায্য করবে।

একজন ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যম অ্যাক্সিওস নিউজ জানিয়েছে আমেরিকা, ইসরায়েল ও কাতার একটি যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে আলোচনা করছে। তিন দিনের বিরতি এজন্য দেওয়া হবে যাতে হামাস ১০ থেকে ১২ জন বন্দিকে মুক্তি দিতে পারে।

এছাড়াও হামাসের হাতে আটক ইসরায়েলিদের একটি তালিকা করে সেগুলো যাচাই–বাছাইও করা যাবে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাস ইসরায়েলের অভ্যন্তরে অনুপ্রবেশ করে নজিরবিহীন হামলা চালায়। সেদিন থেকেই ইসরায়েলের বিমান বাহিনী গাজায় নির্বিচারে বোমা হামলা শুরু করে, যা এখন পর্যন্ত বিরতিহীনভাবে চলছে।

বিগত এক মাসে ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে।

তাদের অর্ধেকেরও বেশি শিশু ও নারী। অন্যদিকে ইসরায়েলে নিহত হয়েছেন দেড় হাজারেরও বেশি মানুষ। হামলার প্রথম দিনই ইসরায়েল থেকে অন্তত ২৪০ জনকে যুদ্ধবন্দী হিসেবে গাজায় ধরে নিয়ে যায় হামাস যোদ্ধারা। অন্তত ১৫ লাখ বেসামরিক লোক হামাস-ইসরায়েল যুদ্ধের কারণে বাস্তুচ্যুত হয়েছে।

সূত্র: রয়টার্সভয়েস অব আমেরিকা, এবিসি নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: