ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

সৌদি আরবে এক বছরে সাড়ে তিন লাখ বিবাহ বিচ্ছেদ

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৩ ২৩:১৪

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৩ ২৩:১৪

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে বেড়েই চলছে বিবাহ বিচ্ছেদের পরিমাণ। সৌদি আরবে নারীদের নিয়ে ২০২২ সালের একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনটি প্রকাশ করেছে জেনারেল অথরিটি অব স্ট্যাটিস্টিক। ওই রিপোর্ট বলা হয়েছে, ২০২২ সালে সৌদিতে ৩ লাখ ৫০ হাজারের অধিক নারীদের বিবাহ বিচ্ছেদ হয়েছে।

শনিবার (১২ আগস্ট) এ তথ্য জানিয়েছে গালফ নিউজ। প্রতিবেদনে আরব আমিরাতভিত্তিক গণমাধ্যমটি জানিয়েছে, সবচেয়ে বেশি তালাকের শিকার হয়েছেন ৩০ থেকে ৩৪ বছর বয়সী নারীরা। বছরটিতে এ বয়সসীমার ৫৪ হাজার নারী তালাকপ্রাপ্ত হয়েছেন। তালিকায় এরপরেই রয়েছে ৩৫ থেকে ৩৯ বছর বয়সী নারীরা। এ বয়সসীমার ৫৩ হাজার নারীর তালাক হয়েছে বছরটিতে। এ ছাড়া ২০২২ সালে আরও দুই লাখ তিন হাজার ৪৬৯ বিধবা নারীর পরিলক্ষিত হয়েছে।

তালাকের শিকার নারীদের এই সংখ্যাটি এসেছে বেশ কয়েকটি জরিপের পর। রেজিস্ট্রি ডেটা, সার্ভে ও ২০২২ সালের আদমশুমারির তথ্যের ওপর এই সংখ্যাটি নির্ধারণ করা হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, খেলাধুলা, প্রযুক্তিসহ আরো অনেক সেক্টরে নারীদের সম্পৃক্ততা কেমন সেজন্যই এসব জরিপ চালানো হয়।

জরিপ অনুযায়ী, দেশটিতে ১৫ থেকে ১৯ বছর বয়সী নারী সবচেয়ে বেশি। দেশটিতে এ বয়সসীমার ৯ লাখ ১৬ হাজার ৪৩৯ নারী রয়েছে। আর আট লাখ ৫০ হাজার ৭৮০ নারী রয়েছে ২০ থেকে ২৪ বছর বয়সের মধ্যে। সৌদি নারীদের কর্মক্ষেত্রে সম্পৃক্ততা বেড়েছে বলে জরিপে উঠে এসেছে।



আপনার মূল্যবান মতামত দিন: