ঢাকা | বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

বিদ্যুতের দাম সাড়ে ৮ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:১২

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:১২

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম সাড়ে ৮ শতাংশ বাড়িয়ে আজ প্রজ্ঞাপন জারি হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। ফেব্রুয়ারি থেকেই নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সাংবাদিক সম্মেলনে দাম বাড়ানোর ঘোষণা প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

তিনি জানান, বিদ্যুতের দাম পাইকারিতে বেড়েছে ৫ দশমিক ৭৪ শতাংশ। অর্থাৎ পাইকারির প্রতি ইউনিটের গড় দাম ৬ টাকা ৭০ পয়সা থেকে বেড়ে হয়েছে ৭ টাকা ০৪ পয়সা।

আর খুচরা পর্যায়ে দমে বাড়ানো হয়েছে ৮ দশমিক ৪৮ শতাংশ। এতে খুচরায় প্রতি ইউনিট বিদ্যুতের গড় দাম ৮ টাকা ২৫ পয়সা থেকে বেড়ে হয়েছে ৮ টাকা ৯৫ পয়সা।

প্রতিমন্ত্রী বলেন, সরকারের ভর্তুকি গত বছর থেকে লাফিয়ে বাড়ছে। তাই আমরা সময়মতো ধীরে ধীরে এটি সমন্বয় করতে চাই। আমাদের লক্ষ্য হচ্ছে, আগামী ৩ বছরে আমরা বিদ্যুতের দাম সমন্বয় করব। তাই সহনীয় পর্যায়ে যেন বিদ্যুতের দাম সমন্বয় হয়, আমরা সেই ব্যবস্থাই নিয়েছি। আমরা অল্প অল্প করে দাম বাড়াচ্ছি।

গত মঙ্গলবার বিদ্যুৎ উৎপাদনে ব্যবহার করা গ্যাসের দাম প্রতি ঘনমিটারে ৭৫ পয়সা বাড়ানো হয়। একইসঙ্গে কলকারখানায় ব্যবহৃত ক্যাপটিভ বিদ্যুতের গ্যাসের দামও প্রতি ঘনমিটারে বাড়ে ৭৫ পয়সা করে।



আপনার মূল্যবান মতামত দিন: