ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

ভোট নিয়ে বেলারুশের ১০১ ব্যক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ১০ আগস্ট ২০২৩ ১৮:৩৮

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ১০ আগস্ট ২০২৩ ১৮:৩৮

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক : বেলারুশের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও কানাডা। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিগ্রস্ত করা, মানবাধিকার লঙ্ঘনসহ বিভিন্ন কারণে দেশটির বেশ কয়েকজন ব্যক্তি এবং একাধিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

কানাডীয় সম্প্রচারমাধ্যম গ্লোবাল নিউজ এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত সংবাদ সম্মেলন থেকে এ তথ্য জানা গেছে।

ক্ষমতার অপব্যবহার, বিরোধীদের দমন এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে বেলারুশের আটজন ও পাঁচটি প্রতিষ্ঠানের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, একই অভিযোগে লুকাশেঙ্কো প্রশাসনের আরো অন্তত ১০১ জন কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র। এই কর্মকর্তারা বেলারুশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিগ্রস্ত করেছেন।

অপরদিকে বেলারুশে সামগ্রিক এবং সিস্টেমেটিকভাবে মানবাধিকার লঙ্ঘনের কারণে দেশটির ৯ ব্যক্তি ও সাতটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডা।

গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, বেলারুশে যারা ইউক্রেন-সংকটের বিষয়ে রাশিয়াকে সমর্থন করছে, তাদের লক্ষ্য করেই মূলত এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ২০২০ সালের ৯ আগস্ট অনুষ্ঠিত বেলারুশের প্রেসিডেন্ট নির্বাচনের তিন বছর হয়ে গেছে, যার আগে সিস্টেমেটিক উপায়ে ভোটারদের নিগৃহীত করা হয়েছে; বিরোধী মতাবলম্বী, সাংবাদিক ও অধিকারকর্মীদের ওপর রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে নির্যাতন চালানো হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: