ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩

বছরের প্রথম চন্দ্রগ্রহণ আগামী ৫ মে

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৩ ২১:৩১

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৩ ২১:৩১

ফাইল ছবি

বিদেশবার্তা ডেস্ক : বছরের বিভিন্ন ঘটনার মতো সূর্য ও চন্দ্রগ্রহণ নিয়েও মানুষের কৌতূহলের কমতি নেই। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী ২০২৩ সালে মোট চারটি গ্রহণ ঘটবে। এর মধ্যে দুটি সূর্যগ্রহণ এবং দুটি চন্দ্রগ্রহণ। প্রথম চন্দ্রগ্রহণ ঘটবে আগামী ৫ মে (শুক্রবার)।

ওই দিন পৃথিবীর সেই সূক্ষ্ম আবছায়া অংশের মধ্যে দিয়ে যাবে চাঁদ। বাংলাদেশে চন্দ্রগ্রহণের সময় রাত ৯টা ১৪ মিনিট, শেষ হবে মধ্যরাতের পর ১টা ৫০ মিনিটে। জানা যায়, এই বিরল মহাজাগতিক ঘটনাটি আগামী ৫’মের পর আবার দেখতে অপেক্ষা করতে হবে প্রায় দু’দশক। ২০৪২ সালে আবার এমন ঘটনা আকাশে দেখা যাবে। অর্থাৎ, আগামী ৫’মের গ্রহণ দেখতে না পারলে তেমন ঘটনার পুনরাবৃত্তির জন্য অপেক্ষা করতে হবে ১৯ বছর।

ওই দিন চন্দ্রগ্রহণটি দেখা যাবে রাতের আকাশে। অর্থাৎ, গ্রহণের সময় বিশ্বের যে অর্ধে রাত, সেখানে বিরল চন্দ্রগ্রহণটি দেখা যাবে। তবে শর্ত একটাই, আকাশ পরিষ্কার থাকতে হবে। না হলে মেঘের ছায়ায় হতাশ হতে হবে উৎসাহীদের। এই বিশেষ গ্রহণটিকে পরিভাষায় পেনুব্রাল গ্রহণও বলা হয়ে থাকে। কারণ, পৃথিবীর একেবারে বাইরের ছায়াকে বলা হয় পেনুমব্রা। পৃথিবীর সেই আবছা ছায়া অতিক্রম করবে চাঁদ। সূক্ষ্ম আবছায়ার কারণে এই ধরনের চন্দ্রগ্রহণ দেখা বেশ কঠিন। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



আপনার মূল্যবান মতামত দিন: