ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ [email protected] +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
এক সময় মনে করা হতো, চাঁদ সম্পূর্ণ শুকনো

চাঁদে আরও পানির সন্ধান

মো: মনিরুল ইসলাম | প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩ ১৭:১৩

মো: মনিরুল ইসলাম
প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩ ১৭:১৩

ছবি : সংগৃহীত

বিদেশবার্তা ডেস্ক : এক আকর্ষণীয় অনুসন্ধানে, বিজ্ঞানীরা চাঁদজুড়ে ছড়িয়ে থাকা কাঁচের ক্ষুদ্র পুঁতির ভেতরে পানি আবিষ্কার করেছেন। আবিষ্কারটিকে ‘আগামীর অনুসন্ধানকারীদের’ জন্য বেশ দরকারি বলে অভিহিত করা হয়েছে।

এক সময় মনে করা হতো, চাঁদ সম্পূর্ণ শুকনো। সামান্য পানিও সেখানে নেই। কিন্তু এগারো বছর আগে প্রথম নাসার এক বিজ্ঞানী আবিষ্কার করেন, চাঁদেও পানি আছে।

২০২০ সালে ‘নেচার অ্যাসট্রনমি' পত্রিকায় বিজ্ঞানীরা জানান, প্রত্যাশার তুলনায় অনেক বেশি পরিমাণ পানি আছে চাঁদে। এতো দিন বিজ্ঞানীরা তা বুঝতে পারেননি কারণ, চাঁদের যে অংশে সূর্যের আলো পৌঁছায় না, সেখানে বরফের আকারে জমে আছে অনেক পানি। কয়েক কোটি বছর ধরে ওই পানি ওই ভাবে জমে থাকার কারণে বিজ্ঞানীরা তা বুঝতে পারেননি।

যুক্তরাজ্যের ওপেন ইউনিভার্সিটির গ্রহ বিজ্ঞান এবং অনুসন্ধানের অধ্যাপক মহেশ আনন্দ এজেন্সি ফ্রান্স-প্রেসকে (এএফপি) জানিয়েছেন, যখন রোদ থাকে তখন জলের অণুগুলি ‘চন্দ্র পৃষ্ঠের উপরে উঠতে’ দেখা যায়। নেচার জিওসায়েন্স জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণার সহ-লেখক আনন্দ বলেছেন, ‘তবে ঠিক কোথা থেকে পানি আসছে তা জানা যায়নি।’

চাইনিজ একাডেমি অব সায়েন্সের নেতৃত্বে একটি দল পরিচালিত এই গবেষণায় বলা হয়েছে, ‘কাচের পুঁতিগুলো সম্ভবত চন্দ্র পৃষ্ঠের জল চক্রের সাথে জড়িত প্রভাবশালী জলাধার।’ সূত্র: ডেইলি সাবাহ।



আপনার মূল্যবান মতামত দিন: